Full width home advertisement

Advertisement

MP4  ভিডিও পাঠিয়ে হ্যাকাররা চেষ্টা করছে আপনার ফোন হ্যাক করতে, তাই সুরক্ষিত করতে শীঘ্রই WHatsApp আপডেট করুন


প্রায়শই কেউ না কেউ আমাদের WhatsApp এ বিভিন্ন ধরণের ভিডিও পাঠায়, আমরা ও সেটি ডাউনলোড করে উপভোগ করি। কিন্তু কখন ও কি ভেবে দেখেছেন যদি সেই সব ভিডিও ওই মাধ্যমে যদি হ্যাকার রা আমাদের ফোন হ্যাক করার চেষ্টা করে? বা সেই ভিডিও এর মধ্যে থাকা কোনো BUG এর মাধ্যমে আমাদের সমস্ত পার্সোনাল তথ্য গোপনে হ্যাকিং এর চেষ্টা করে??? শুনে একটু চিন্তিত হওয়াটা স্বাভাবিক ! 

WhatsApp এ ভিডিও পাঠিয়ে হ্যাকিং এর চেষ্টা | Critical Security Vulnerability of WhatsApp

Hackers are trying to hack your phone by sending MP4 videos, so update WhatsApp soon to protect it


আমরা মাঝে মাঝে বিভিন্ন WhatsApp group এ সংযুক্ত থাকি। বা মাঝে মাঝে কোনো অচেনা নম্বর থেকে আমাদের WhatsApp এ কোনো ভিডিও আসলে আমরা সেটিকে আগে ডাউনলোড করে দেখি যে কি পাঠিয়েছে। তারপর যদি সেটিকে প্রয়োজনীয় বলে না মনে হয় তবে delete করি। তবে এবার থেকে WhatsApp এ কেউ যদি কোনো রকম ভিডিও পাঠিয়ে থাকলে সেটিকে ডাউনলোড করার আগে ১০ বার ভাবুন। কারন ইদানিং এই সব ভিডিও ফাইল পাঠিয়ে হ্যাকাররা Android iOS গ্রাহকদের ওপর Cyber attack চালানোর চেষ্টা করছে। 

১৭.১১.২০১৯ তারিখে gbhackers.com এর ওয়েবসাইট এ প্রকাশিত এক রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে এই Cyber attack গুলো WhatsApp এর পাঠানো ভিডিও ফাইল এ unknown block component এর মাধ্যমে প্রবেশ করছে। এই বেপারে WhatsApp এর আরো বেশি সতর্ক হওয়া উচিত ছিল। Facebook ও এরমধ্যে WhatsApp এর সুরক্ষা ব্যবস্থা এর গাফিলতির কথা স্বীকার করেছে। 

একটু টেকনিকাল ভাষায় বলতে গেলে DOS (Denial on service) এবং RCE (Remote code execution) এর মাধ্যমে হ্যাকাররা Stream Meta Data ব্যবহার করে এই হ্যাকিং এর কাজ করছে। কিছুদিন আগেই WhatsApp এর মাধ্যমে প্রায় ১৪০০ গ্রাহকদের ওপর নজরদারির অভিযোগ এসেছিলো। সেটির প্রভাব শেষ হতে না হতেই সমস্ত WhatsApp গ্রাহকদের সামনে এর খতরনাক গাফিলতির কথা সামনে এলো। 

WhatsApp এর সম্প্রতি আপডেট ছিল Android গ্রাহকদের জন্য ফিঙ্গারপ্রিন্ট (Fingerprint Lock). এটি যদিও লোকসমাজে খুবই কাজের একটি আপডেট। ফলে এই ফিচারের মাধ্যমে গ্রাহক ব্যাতিত অন্য কোনো ব্যাক্তি তার WP চ্যাট খুলে দেখতে পারবেন না। কিন্তু সে যতরকম এ সুরক্ষা ব্যবস্থা চালু করুক না কোনো এই হ্যাকিং এর ভয় গ্রাহকদের মন থেকে দূর করা একটু কষ্টসাদ্ধ হবে WhatsApp এর। 

WhatsApp এ ভিডিও পাঠিয়ে হ্যাকিং এর চেষ্টা | Critical Security Vulnerability of WhatsApp


সেই কারন এ হোয়াটস্যাপ ও বসে থাকার পক্ষপাতী নয়। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং কোম্পানি হিসাবে সেও এই BUG ফিক্স করে নতুন আপডেট আনতে সক্ষম হয়েছে। তাই এই নতুন গাফিলতি (CVE-2019-11931) এর থেকে মুক্তি পেতে WhatsApp কর্তৃপক্ষ জানিয়েছে যে App টিকে যত শীঘ্র সম্ভব আপডেট করতে। তবেই Android এবং iOS গ্রাহকরা এর সমস্যার হাত থেকে মুক্তি পাবেন।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]

Copyright © Gadgets.Technosys360 | All rights Reserved by Technosys360 | Ares Group of Companies